পাহাড় কাটায় এক প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম :

 

নগরীর খুলশী থানাধীন দক্ষিণ পাহাড়তলী মৌজার জিইসি মোড় এলাকায় ২০ হাজার ঘনফুট পাহাড় কাটার অপরাধে এরাবিয়ান কর্পোরেশন নামের একটি প্রতিষ্ঠানকে ১০ লক্ষ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

গতকাল রোববার পরিবেশ অধিদপ্তর মহানগর কার্যালয়ে শুনানি শেষে কার্যালয়ের পরিচালক (সরকারের যুগ্ম সচিব) মো. নূরুল্লাহ নূরী এ জরিমানার আদেশ দেন। এ সময় জরিমানার ৫ লক্ষ টাকা তাৎক্ষণিক আদায় করা হয়। অবশিষ্ট ৫ লক্ষ টাকা আজ সোমবারের মধ্যে পরিশোধের নির্দেশনা প্রদান করা হয়।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জিইসি এলাকার জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের বিপরীতে পাশের দক্ষিণ দিকের পাহাড়টি কাটার অভিযোগ পেয়ে গত ১৭ ডিসেম্বর তাৎক্ষণিক এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তর। অভিযানে পাহাড় কাটার সময় একটি স্কেভেটর জব্দ করা হয়।

এনফোর্সমেন্ট টিম জানতে পারে, এরাবিয়ান কর্পোরেশনের মালিক হাজী নুরুল ইসলামের নির্দেশে পাহাড়টি কাটা হচ্ছে। পাহাড় কাটার কারণে সামান্য বৃষ্টি হলেই ওই স্পটে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে বলে এনফোর্সমেন্ট প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এরপর শুনানিতে হাজির হওয়ার জন্য হাজী নুরুল ইসলামকে নোটিশ দেয় পরিবেশ অধিদপ্তর। গতকাল শুনানিতে হাজী নুরুল ইসলামের পক্ষে উপস্থিত ছিলেন এরাবিয়ান কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. ইব্রাহীম। শুনানি শেষে হাজী নুরুল ইসলাম ও তার স্ত্রী মোছাম্মৎ আমিনা বেগমকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী বলেন, পাহাড় কাটার অভিযোগ পেয়ে এনফোর্সমেন্ট পরিচালনা করা হয়। এরাবিয়ান কর্পোরেশনের মালিক হাজী নুরুল ইসলামের নির্দেশে পাহাড়টি কাটা হচ্ছে বলে আমাদের এনফোর্সমেন্ট টিম জানতে পারে। রোববার শুনানিতে ডাকা হয় তাদের। তাদের ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়।

তাৎক্ষণিক জরিমানার ৫ লক্ষ টাকা আদায় করা হয়েছে। আজ (সোমবার) মধ্যে জরিমানার অবশিষ্ট টাকা পরিশোধের নির্দেশনা দেওয়া হয়েছে।